অনলাইনে আয় করার জন্য কি কি জিনিস দরকার ও জানা থাকতে হয়?

বর্তমানে অনলাইনে আয় কথাটা খুবই পচলিত একটি কথা।

তাই কথায় কথায়ই অনেকে বলেই ফেলে যে সেও অনলাইনে আয় করবে, কিন্তু তাদের মধ্যে অনকেই রয়েছে যারা জানেই না যে অনলাইনে আয় করতে হলে কি কি দরকার হয়। এবং কি কি জানা থাকতে হয়?

তো আপনি যদি নাই জানেন যে অনাইনে আয় করতে হলে কি কি দরকার হয় বা কোন কোন বিষয় গুলো জানতে হবে তাহলে আপনি কিভাবে আশা করতে পারেন যে আপনি ও অনলাইনে আয় করতে পারেবেন।

এর জন্য সাধারণত আমাদের দেশের বেশিরভাগ মানুষই অনলাইনে আয় করতে গেলে ব্যার্থ হয়ে ফিরে আসে। যা খুবই দুঃখজনক।

তো আজকের এই আটির্কেল আমরা জানবো যে অনলাইনে আয় করতে হলে ঠিক কি কি দরকার হবে এবং ঠিক ঠিক কি কি বিষয় গুলো জানা থাকতে হবে ।

১/ কম্পিউটার বা ল্যাপটপ

অনলাইনে আয় করতে হলে আপনার অবশ্যই একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে ।

যা ছাড়া আপনি কোন ভাবেই অনলাইনে আয় করতে পারবেন না।

কম্পিউটার ছাড়া তো আপনি ইন্টারনেটই ব্যবহার করতে পারবেন না আর ইন্টারনেট থেকে আয় তো পরের কথা ।

২/ ইন্টারনেট সংযোগ

অনলাইনে আয় করতে হলে কম্পিউটারের সাথে সাথে অবশ্যই সে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

না হলে আপনি তো ইন্টারনেটে ব্রাইজ করতে পারবেন না । আর ইন্টারনেট বা অনলাইনে থেকে আয় করতে হলে আপনার অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকত হবে ।

কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য দুটি উপায় রয়েছে একটি হলো ব্রাডব্রেন্ড আর একটি হলো মোবাইল সিমের ডাটা দিয়ে মডেমের মাধ্যমে।

৩/ বিভিন্ন প্রয়োজনীয় সফটওয়্যার

আপনি যদি অনলাইনে আয় করতে চান তাহলে আপনার অবশ্যই নানান ধরনের প্রয়োজনীয় সফটওয়্যার দরকার হয়ে পরবে কারন অনলাইনে এমন অনেক কাজ আছে যা পুরোটাই কোন না কোন সফটওয়্যারের মাধ্যমে করতে হয়।

যেমন আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এর কাজ করতে চান তাহলে অবশ্যই আপনার এডোবি ফটোশপ ও এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যার দুটি সম্পর্কে জানতে হবে ও দুটি সফটওয়্যার আপনার কম্পিউটারে থাকতে হবে।

এ রকম বিভিন্ন বিষয়ে বিভিন্ন সফটওয়্যার আপনার দরকার হবে যখন আপনি অনলাইন থেকে আয় করতে চাইবেন।

৪/ যে কোন একটি কাজে দক্ষতা

অনলাইনে আয় করতে হলে আপনাকে অবশ্যই ইনটারনেট ও কম্পিউটার ভিত্তিক কোন না কোন একটি একটি কাজে দক্ষতা অর্জন করতে হবে না হলে আপনি কোন কাজই করতে পারবেন না।

আপনি যে যে কাজ গুলোতে দক্ষতা অর্জন করতে পারেন; গ্রাফিক্স ডিজাইন, ওয়েবডিজাইন ও ডেভোলপমেন্ট, ফটোইডিটিং, ভিডিও ইডিটিং, সার্চ ইন্জিন অবটিমাইজেশন, এপ ডোভোলপমেন্ট, আটির্কেল রাইটিং ইত্যাদি।

৫/ ইংরেজিতে দক্ষতা

এমনিতে আমরা যখন কোন কাজ করি তখন আমাদের সাধারণত আমাদের আশে পাশে থাকা মানুষদের সাথেই কমিনিকেশন করতে হয় এবং আমরা সাধারণত সেইসব মানুষের সাথে নিজেরদের লোকাল ভাষাতেই কমিনেকেশন করি এবং সেই কাজটি ও সঠিকভাবে শেষ করতে পারি।

কিন্তু আমরা যখন অনলাইনে কাজ করতে যাব তখন কিন্তু সেটা শুধু আমাদের আশেপাশে মানুষদের সাথেই থাকবে না কারণ অনলাইন মানে পুরো পৃথিবী থেকে যে কেউই যুক্ত হতে পারে ।

যেহুতু পুরো পৃথিবীর ভাষা সব জায়গায় এক না তাই অনলাইনে কাজ করার ক্ষেত্রে সকলেই সাধারণত অন্তর্জাতিক ভাষা অর্থাৎ ইংরেজিতেই কথা বলে থাকে ।

তাই আপনি যদি পুরো পৃথিবী জুড়ে কাজ করতে চান অনলাইনের মাধ্যমে তাহলে আপনাকে অবশ্যই ইংরেজি জানতে হবে।

কিভাবে ইংরেজি শিখবেন খুব সহজে এখনি দেখে নিন।

৬/ পরিশ্রম করার মন মানসিকতা

আপনি অনলাইনে কাজ করুন আর এমনিতে বাস্তবে কাজ করুন , যেখানেই করুন না কেন পরিশ্রম আপনাকে করতেই হবে।

কারণ আপনি যদি যে কোন কাজে ভালো করতে চান তাহলে অবশ্যই আপনাকে পরিশ্রম করতে হবে।

অনেকে কিছু ভুল ধারনা নিয়ে অনলাইনে আসে।

অনেকেই দেখা যায় যে তারা এমনিতে যে কোন কম্পানিতে জব করতে থাকে অথবা কোন ছোটখাত ব্যবসা করতে থাকে তারা যখন অনলাইনে আয়ের কথা জানতে পারে তাদের মধ্যে বেশিরভাগই আসে এই বলে যে বাস্তবে কাজ করতে অনেক বেশি কষ্ট অনেক বেশি পরিশ্রম, ‍অনলাইনে কাজ করতে তেমন কোন কষ্ট নাই, কোন পরিশ্রম লাগে না ।

কিন্তু আমি বলছি এটা সম্পূর্ণই ভুল একটি ধারণা অনলাইনে আপনি ভালো মত কাজ করতে পারলে অনেক ভালো আয় করতে পারবেন তবে এর জন্য আপনাকে অবশ্যই বাস্তবের চেয়ে বেশি পরিশ্রম করতে হবে ।

তাই অনলাইন মানেই যে আরাম সেটা বলতে পারবেন না তবে হ্যা আপনি যদি প্রথম দিকে একটু পরিশ্রম করে কিছু একটা অটোমেটিক পদ্ধতি বের করে ফেলে তখন আপনি কাজ করুন আর না করুন আপনার আয় আসতেই থাকবে। তবে সেটা অনেক পরের কথা।

৭/ সমস্যা সমাধান খুজে বের করার যোগ্যতা

আপনি যখন অনলাইনে কাজ করতে যাবেন তখন আপনাকে বিভিন্ন রকম সমস্যায় পরতে হতে পারে।

কারণ কোন মানুষই সব কিছু শিখতে পারে না শত শেখার পর ও অনেক কিছু শেখা বাকি থেকে যায় যা প্রকৃত কাজ করার সময়ই ধরা যায় বা বুজা যায় যে আমি এই জিনিসটা ভালোভাবে শিখি নাই বা এটা আমি জানি না তখন সেই সমস্যাগুলো সমাধান না বের করতে পারলে আপনি কিন্তু কোন ভাবেই সেই কাজটি সঠিকভাবে করতে পারবেন না।

বর্তমানে আপনি যদি ইন্টারনেট ভালোভাবে ব্যবহার করতে জানেন তাহলে কোন সমস্যাই এখন আর সমস্যা নয় কারণ সকল সমস্যার সমাধান আপনি এখন গুগল ইউটিউব বা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে পেয়ে যাবেন ।

তবে আপনাকে একটু কষ্ট করে খুজে নিতে হবে ।

আর এই খুজে নেওয়ার কাজটা আমরা অনেকেই পারি না এর ফলে আমরা অনলাইনে আয় করতে গিয়ে সেটাতে সফলতার মুখ দেখি না।

তাই অনলাইনে আয় করা শুধুর আগেই এই বিষয়টাতে দক্ষতা অর্জন করতে হবে। না হলে আপনি নানান সমস্যায় পরবেন এবং কোন কাজই আপনি সঠিকভাবে করতে পারবেন না।

Share This