অনলাইনে জব করার সেরা ওয়েবসাইট

অনলাইন জব

অনলাইন জব” কথাটাতেই কেমন জানি একটা ভাব আছে। বর্তমানে আমরা যখন নানান দিকে ঘুরে ঘুরেও কোন জব খুজে বের করতে পারছি না তখন আমাদের মধ্যে অনেকেই ঝুকে পরছে অনলাইন জবের দিকে। কারণ সাধাণত অনলাইনেই একজন মানুষের মেধার সঠিক মূল্য দেওয়া হয়। অনেকেই ভাবছেন হঠাৎ এই কথা বলছি কেন? কারণ একমাত্র অনলাইনেই আপনাকে আপনার নিজের যোগ্যতা প্রমাণ করে কাজ করতে হবে ও টাকা আয় করতে হবে কোন মামা চাচার জোরে কোন লাভ হবে না আপনি যদি সত্যি কোন কাজ করার যোগ্য হয়ে থাকেন তাহলেই কেবল আপনি সেই কাজটি করতে পারবেন ও সেই জবটি নিতে পারবেন যদি আপনি সেই কাজটি না পারেন তাহলে কখনোই আপনি সেই জবটি পাবেন না আপনার যতই মামা চাচার জোর থাকুক না কেন।

তাই বুজতেই পারছেন কেন বললাম যে অনলাইনেই আপনার মেধার ও দক্ষতার সঠিক মূল্য আপনি পেয়ে থাকবেন। আপনি যদি ভেবে থাকেন যে আপনি কোন কাজ না শিখে বা কাজ না পেরে অনলাইনে জব পাবেন তাহলে সেটা ভুল ভাবছেন ।

আরো পড়ুন:-নিজের নামে ব্লগ সাইট বানিয়ে প্রতিমাসে ১০০০ডলার ইনকাম করুন

অনলাইনে জব পাওয়ার বা জব করার প্রধান হাতিয়ার হলো অভিজ্ঞতা ও দক্ষতা। আপনি যত বেশি দক্ষ হবেন ও অভিজ্ঞ হবেন আপনার অনলাইন জবে তত বেশি ভালো করতে পারবেন। তাই যদি কেউ অনলাইনে সত্যি জব করতে চান তাহলে আগে ভালোভাবে যে কোন কাজে দক্ষতা অর্জন করুন।

যখন আপনি সঠিকভাবে দক্ষ হয়ে যাবেন তখন আপনি অনলাইনে বিভিন্ন ওযেবসাইটে অনলাইন জব পাবেন।

তো এমনি ৭টি ওয়েবসাইটের সাথে আমি আপানাদের আজ পরিচয় করিয়ে দিবো যেখানে আপনি আপনার জন্য একটি অনলাইন জব পেতে পারেন। তবে আপনাকে অবশ্যই কোন কাজে দক্ষ হতে হবে না হয় তো আপনি কখনোই অনলাইনে কোন জব পাবেন না।

অনলাইনে জব করার সেরা ৭টি ওয়েবসাইট

অনলাইন জব

১/ আপওয়ার্ক – upwork.com

অনলাইনে জব করার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হলো আপওয়ার্ক । এখানে ঘন্টা ভিত্তিক রেটে জব পাওয়া যায়। এখানে আপনি যে জবটি করতে চান সেই কাজটি সর্ম্পকে আগে থেকেই দক্ষতা থাকতে হবে। মূলত ২০১৫সালে এই সাইটি ওডেস্ক নাম পরিবর্তন করে আপওয়ার্ক হয়। সাথে জনপ্রিয় অনলাইন জব সাইট ”ইল্যান্স” ও যোগ হয় আপওয়ার্কের সাথে । অর্থাৎ ২০১৫ সালে ওডেস্ক ও ইল্যান্স দুটি অনলাইন জব সাইট একত্রিত হয়ে তৈরি হয় আপওয়ার্ক। এই সাইটে রয়েছে প্রচুর কাজ এবং প্রচুর ক্লাইয়েন্ট । তাই সাইটি অনেক বেশি জনপ্রিয়। আপওয়ার্কে জব করে সেই অর্থ তুলতে হলে পেপাল, পেওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে হয়।

আরো পড়ুন:- মোবাইল দিয়ে টাকা আয় করার ৫টি সহজ উপায়

২/ ফাইবার – fiverr.com

অনলাইনে জব করার জন্য ফাইবার হলো এমন একটি ওয়েবসাইট যেখানে সর্বনিম্ন ৫ডলারেও কাজ পাওয়া যায়। ৫ডলার থেকে শুরু করে বিশাল বড় বড় প্রজেক্ট ও পাওয়া যায় এখানে। তবে এই সাইটের একটি বিশেষত্য হলো সব অনলাইন জব সাইট গুলোতে ক্লাইন্ট নিজের তার কাজের জন্য পোস্ট করে থাকে সেখানে কর্মীরা গিয়ে বিট করে থাকে। কিন্তু ফাইবার এ কর্মীরা তাদের নিজের কাজের দক্ষতা লিখে গিগি তৈরি করে রাখে পরে কোন ক্লাইয়েন্টের সেই কাজটি দরকার হলে তাকে সে নক করে। এভাবে কন্ট্রাকে কাজ চলে। যদিও বা কাজের প্রেমেন্ট ক্লাইয়েন্ট ও সেলারের মধ্যে আলোচনার সাপেক্ষে নির্ধারণত হয়ে থাকে। কিন্তু ঘন্টাভিত্তিক কোন কাজ এখানে পাওয়া যায় না। ফাইবারে জব করে আয়কৃত অর্থ তোলার জন্য পেপাল, পেওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে পারেন।

৩/ ফ্রিল্যান্সার ডটকম – freelancer.com

অনলাইন জব করার জন্য ফ্রিল্যান্সার হচ্ছে খুবই জনপ্রিয় একটি ওয়বেসাইট। এই সাইটে রয়েছে প্রচুর জব । ফ্রিলান্সার হচ্ছে প্রথম সারির কিছু অনলাইন মার্কেটপ্লেসের মধ্যে অন্যতম। এখানে কন্ট্রাক ও ঘন্টাভিত্তিক দুই ধরনের কাজই বিদ্ধমান। এখানে আরো একটি ব্যাপার হলো এই সাইটটিতে রয়েছে কন্টেস্ট বা প্রতিযোগিতা করার মাধ্যম। প্রতিযোগিতা করার মাধ্যমে আপনার ফ্রিলান্সিং দক্ষতা বাড়বে। বিশেষ করে যারা গ্রাফিক্স ডিজাইনের কাজ করে তাদের জন্য এই সাইটি সবচেয়ে বেস্ট । আর এই সাইটে প্রতি ঘন্টায় ঘন্টায় প্রচুর জব অফার আসতে থাকে। আপনি যদি সত্যি দক্ষ কর্মী হয়ে থাকেন তাহলে আপনার অনলাইনে জব করার জন্য এই সাইটি হতে পারে সবোত্তম। কোম্পানিটির হেডঅফিস অস্ট্রেলিয়ায় । ফ্রিল্যান্সার ডটকম থেকে প্রাপ্ত প্রজেক্টে কাজ করে অর্জিত অর্থ উত্তোলন করার জন্য আছে পেপাল, স্ক্রিল, পেওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার সিস্টেম।

৪/ পিপল পার আওয়ার – peopleperhour.com

অনলানে জব করার জন্য আরো একটি জনপ্রিয় মার্কেটপ্লেস হলো পিপল পার আওয়ার । পিপল পার আওয়ার সাইটি যুক্তরাজ্য ভিত্তিক ওয়েবসাইট হলেও সারা বিশ্বেই সাইটির বেশ জনপ্রিয়তা রয়েছে। এছাড়া ও সাইটিতে রয়েছে প্রচুর কাজ । এখানে প্রতি ঘন্টাতেই জব অফার পাবলিশ হয়। পিপল পার আওয়ারে ফিক্সড ও ঘন্টাভিত্তিক দুই ভাবেই জব করা যায়। পিপল পার আওয়ার থেকে আয়কৃত অর্থ তোলার জন্য পেপাল, স্ক্রিল, পেওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে পারেন।

৫/ নাইনটিনাইন ডিজাইনস – 99designs.com

ডিজাইনারদের অনলাইনে জব পাবার জন্য নাইনটিনাইন ডিজাইন হলো সবচেয়ে ভালো মার্কেটপ্লেস বা ওয়েবসাইট। এই সাইটিতে শুধু মাত্র ডিজাইনাররা সবচেয়ে বেশি সুবিধা পেয়ে থাকে। বিশেষ করে গ্রাফিক্স ডিজাইনার, ওয়েবডিজাইনাররা। এখানে অনকে ক্লাইয়েন্ট রয়েছে যারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে কাজ করাতে চায়, যারা এই ওয়েবসাইটের পেশাদার ডিজাইনার দ্বারা তাদের জন্য দরকারি লোগো ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ওয়েবসপেজ ডিজাইন ইত্যাদি হাই পেমেন্টের জব অফার করে থাকে নাইনটিনাইন ডিজাইন থেকে আপনার অর্জিত অর্থ তোলার জন্য পেওনিয়ার এবং পেপাল ব্যবহার করতে পারবেন। নাইনটিনাইন ডিজাইন যুক্তরাষ্ট্রের সান ফ্র্যানসিস্কো ভিত্তিক একটি বহুজাতিক কোম্পানি, যা অনলাইন ডিজাইনের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

৬/ গুরু ডটকম – guru.com

অনলাইনে জব করার আরো একটি জনপ্রিয় ওয়েবসাটি হলো গুরু ডটকম । আমেরিকান ভিত্তিক সাইটিতে ফিক্সড ও ঘন্টাভিত্তিক দুই ধনের জবই করা যায়। ফ্রিলান্সারদের জন্য গুরুডটকম একটি সেরা ওয়েবসাইট। এই সাইটটিতে মুটামুটি ফ্রিলান্সিং এর সব ধরনের কাজই করা যায়। গুরু ডটকম থেকে অর্থ উত্তোলনের জন্য পেপাল, পেওনিয়ার ও ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে পারেন।

৭/ বিল্যান্সার ডটকম – belancer.com

বিল্যান্সার হচ্ছে একটি বাংলাদেশি অনলাইন জব সাইট। বাংলাদেশের প্রক্ষিতে এখানে সাধারণত ১০০টাকার প্রজেক্ট থেকে শুরু করে অনেক বড় বড় এমাউন্টের কাজ ও এসে থাকে। বর্তমানে সাইটি বিশ্বে তেমন জনপ্রিয় না হলেও ভবিষৎতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্লাইয়েন্ট ও সেলার আনার চিন্তা রয়েছে সাইটির। এখানে শুধু মাত্র ফিক্সড এমাউন্টেই কাজ করতে পারবেন । বিল্যান্সারের মাধ্যমে আয়কৃত টাকা আপনি ব্যাংক ট্র্যান্সফার, বিকাশ, অথবা সরাসরি বিল্যান্সার অফিসে গিয়ে সংগ্রহ করতে পারেন।

আরো পড়ুন:- অনলাইনে কেন বেশিরভাগ মানুষ অসফল

সবশেষে

আশা করি অনলাইনে জব করার মত সেরা ৭টি ওয়েবসাইট আমি উল্লেখ করতে পেরেছি। আশা করি সকলে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়েছেন। যারা যারা পড়েছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ।

আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে নিচে শেয়ার অবশন থেকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এই বিষয়ে কোন মতামত বা কোন কিছু জানার থাকলে নিচের কমেন্ট বক্স থেকে কমেন্ট করবে।

আমাদের সকল আপডেট সবার আগে ফেসবুকে পেতে এখনি লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Reply