সর্বদা মাথা ঠান্ডা রাখার উপায়

কেউ কেউ হঠাৎ রেগে যান, মাথা গরম হয়ে যায় অল্পতেই । আবার অনেকর রাগটা ধীরে ধীরে উঠে। কিন্তু রাগলে পৃথিবী ওলটপালট করে দিতে পারার ক্ষমতা অনেকেই রাখে। এতে কার কী উপকার হয় জানা নেই। তবে যে ব্যক্তি রাগে, ক্ষতিটা তারই হয়। মাথা ঠান্ডা রাখার উপদেশ সবাই দিয়ে থাকে । কিন্তু সব পরিস্থিতিতে মাথা ঠিক রাখা যায় না। আর রাগের মাথায় মানুষ অনেক সময় এমন কিছু বলে ফেলে বা করে ফেলে সারাজীবন আফসোস করেও কোন লাভ হয় না। কিন্তু সফল না হলেও রাগ নিয়ন্ত্রণ করার কিছু সহজ উপায় অবলম্বন করা যেতেই পারে। নিচে ১০টি উপায়-

১/ মাথা গরম হলেই যেখান আছ, সেখান থেকে বেরিয়ে চলে যাও । সব সময় হয়তো তেমন পরিস্থিতি থাকে না কিন্তু এটা করতে পারলে রাগের মাথায় অনেক ভুল কাজ করে ফেলা থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

২/ মাথা গরম হলেই কানে হেডফোন গুঁজে গান শুনতে শুরু করেন । তারপর চোখ বুজে ডুবে যান সেই গানে। আর কোন ভাবনা মাথায় আসতে দেবেন না।

৩/ হাতের কাছে কাগজ থাকলে আঁকাআঁকি কারতে শুরু করেন । মাথা যত ঠান্ডা হতে থাকবে, ততই দেখবেন ওই আঁকাআঁকি পালটে যাচ্ছে সুন্দর ছবিতে।

৪/ কেউ কোন খারাপ কথা বলায় যদি রাগ হয় তবে চেঁচামেচি না করে ঠান্ডা মাথায় তাকে কঠিন কথা বলেন। মিষ্টি করেই কিন্তু সবচেয়ে সাংঘাতিক কথা বলা যায়।

৫/ হাতের কাছে চকলেট অথবা তোমার খুব প্রিয় কোন খাবার রাখ । মাথা গরম হয়ে গেলেই মুখে পুরে দেও । এগুলো হল মুড বুস্টার । যতই এর স্বাদ নেবে, ততই তোমার মুড ভালো হতে থাকবে এবং রাগ কমবে।

৬/ ফোনে গেমস খেলতে শুরু কর। রাগ কমাতে এটিও ভাল কাজে দেয়।

৭/ খুব বেশি স্ট্রেসড লাগলে নির্জন কোণ বেছে নাও এবং তারপর রাগের কারণটি নিয়ে নিবিড়ভাবে ভাবতে থাক । তুমি কতটা খারাপ আছ, তোমার উপর কত অন্যায়-অবিচার হচ্ছে এসব ভেবেই চল । ভাবতে ভাবতে একটা সময় হয় তুমি অত্যন্ত ভেঙ্গে পড়বে। নিজের উপর নিজেই মমতা হবে। এই ক্যাথারসিসের পরেই আস্তে আস্তে মাথাটা ঠান্ডা হবে, মন হালকা হবে এবং রাগ কমে যাবে।

৮/ যদি রাগ হওয়ার সময়ে বাড়িতে থাক, তবে দরজা বন্ধ করে সাজগোজ কর। নিজেকে সবচেয়ে সুন্দর করে যেভাবে খুশি সাজ । মন ভাল হলে তবেই দরজা খুলবে।

৯/ কাজে ব্যস্ত হয়ে পর, সে বাড়ির কাজই হোক বা অফিসের কাজ। যে কারণে সেটি মাথা থেকে সরে গেলেই রাগ পড়ে যাবে।

১০/ হাতের কাছে সব সময় সুগন্ধি রাখবে । রাগ হলেই স্প্রে করবে হাতে সুন্দর অ্যারোমা নার্ভাকে রিল্যাক্স করে। মন ভাল হয়ে যায়।

Share This

COMMENTS

Wordpress (2)
  • comment-avatar
    saidur rahman 2 months

    nice

  • comment-avatar

    ভালো লাগল আর্টিকেল টা।আপনার আর্টিকেল সত্যি অনেক ভালো হয় এবং আপনার ইউটিউব এর ভিডিও গুলো একজন নতুন ব্লগারের জন্য অনেক উপকারী।আপনার সাথে ইউটিউব এবং ব্লগ সাইট দুইটাতেই আছি।নতুন কিছুর অপেক্ষায় রইলাম হাবিব ভাই।আপনারা আছেন বলেই আমরা আজও অনেক কিছু জানতে পারি।

    https://shemulblog.com/