সেরা ৫টি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ [২০২১]

বর্তমান বিশ্বে প্রোগ্রামিং বিষয়টা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আমরা প্রায় সকলেই কম বেশি প্রোগ্রামিং সম্পর্কে জানি অনেকে হয়ত এই সেক্টরে খুব আস্তার সাথে কাজও করে যাচ্ছেন দীর্ঘদীনযাবৎ আবার অনেকে ভবিষ্যৎতে এই সেক্টরে কাজ করার জন্য নিজেকে প্রস্তুত করছেন।

আমরা সকলেই জানি প্রোগ্রামিং করতে হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বা ভাষা ব্যবহার করে। বর্তমানে প্রচুর প্রোগ্রামিং ল্যাংগুয়েজ রয়েছে তাদের মধ্যে কোনো কোনটি বেশ জনপ্রিয় আবার কোনো কোনটি হয়ত তেমন একটা জনপ্রিয় না। আবার সময়ের পরিক্রমায় কোনো কোনটি হয়ত বিলুপ্তির পথে আবার একসময়ের সবচেয়ে বাজে ল্যাংগুয়েজটিও হয়ত বর্তমান বা ভবিষ্যৎত সময়কে ইন্ডাস্টিতে লিড করতে পারে । এরকম নানান ব্যাপার স্যাপার থাকে তাই যারা ভবিষ্যৎতে কাজ করার জন্য নিজেকে প্রস্তুত করছেন তাদের অবশ্যই এই ধরনের বিষয়গুলো বিবেচনা করার জন্য আলাদা ভাবে সময় বিনিয়োগ করা উচিত।

আমরা আজকের এই আটিকেলে আলোচনা করবো ২০২১ সালের সেরা ৫টি প্রোগ্রামিং ল্যাগুয়েজ সম্পর্কে। [নোট: এখানে ল্যাংগুয়েজগুলো বিবেচনা করা হয়ে বেশ কয়েকটি বিষয়ের উপর ভিত্তি করে। ]

সেরা ৫টি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ২০২১

৫ . C++ / সি++ : প্রোগ্রামিং জগতের অন্যতম জনপ্রিয় একটি ল্যাগুয়েজ হলো C++ । সর্বপ্রথম ৮০ এর দশকে এটিকে ডেভেলপ করেন বিয়ারনে স্ট্রোভস্ট্রুপ । এটি একটি ওবজেক্ট অরিয়েন্টেন্ড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এটি অনেকটা সি এর বৈশিষ্ট্য ধারণ করে বলে এটিকে যে কেউ তার মৌলিক ল্যাংগুয়েজ হিসেবে শিখতে পারে। কেউ যদি এটিকে তার মৌলিক ল্যাংগুয়েজ হিসেবে শিখে তাহলে তার জন্য অন্যান্য ল্যাংগুয়েজগুলো শিখা খুব একটা কষ্টসাধ্য হবে না।

পৃথিবীর অনেক বড় বড় কম্পানি এটিকে ব্যবহার করে থাকে যেমন:- ফেসবুক, গুগল ওবারের মত প্রযুক্তি জায়েন্ট গুলো। এই ল্যাংগুয়েজটি বিভিন্ন অপারেটিং সিস্টেম ও কম্পাইলার এবং গেম তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় এছড়াও ডেস্কটপ সফটওয়্যার বা এপ্লিকেশন তৈরিতেও এই ল্যাংগুয়েজটি প্রচুর ব্যবহার করা হয়। বর্তমান ইন্টারন্যাশনাল বাজারে একজন C++ ডেভেলপারের এভারেজ বাষ্যরিক আয় প্রায় ১ লক্ষ ডলারের আশেপাশে।

৪. C# / সি# : এটি একটি অবজেক্ট অরিয়েন্ট প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তবে এটিকে অনেকটা উন্নতমানের ল্যাংগুয়েজ হিসেবে ধরা হয় কারণ এটিকে ডেভেলপই করা হয় পূর্বের ল্যাংগুয়েজগুলোর সীমাবদ্ধতা দূর করার জন্য। ২০০০ সালে সর্বপ্রথম এটিকে বাজারে আনা হয় এটিকে ডেভেলপ করেন মাইক্রোসফট ।

বর্তমানে অনেক বড় বড় প্রতিষ্ঠানে C# ব্যবহার করা হয় তারমধ্যে অন্যতম হলো মাইক্রোসফটও তাদের বিখ্যাত উইন্ডোজ অফিস এপ্লিকেশন তৈরি করেছেন C# ব্যবহার করে এছাড়াও বিখ্যাত গ্রাফিক্সক্যাল সফটওয়্যার ফটোশপও ডেভেলপ করা হয়েছে C# ব্যবহার করে । বর্তমান সময়ের উন্নতমানের গেম তৈরিতে এই ল্যাংগুয়েজটি ব্যবহার করা হয় এছাড়াও সবচেয়ে বড় কথা হলো ভবিষ্যৎতের সবচেয়ে ট্রেন্ডিং প্রযুক্তি ভার্চুয়াল গেম তৈরি করার জন্য C# ব্যবহার করা হয়। এ থেকেই বুজা যায় ২০২১ সালে C# শিখার জন্য কতটা সঠিক সময় । বর্তমানে একজন ফুলটাইম C# ডেভেলপারের এভারেজ বাষ্যরিক আয় প্রায় ৯৭ হাজার ডলারের আশেপাশে।

৩. Java / জাভা : বিশ্বে খুবই জনপ্রিয় একটি ল্যাংগুয়েজ হলো জাভা । বিশেষ করে একদম নতুনদের জন্য যারা মাত্র প্রোগ্রামিং জগৎতে আসতে যাচ্ছেন, তাদের জন্য প্রোগ্রামিং জিনিসটাকে বুজার জন্য এটির চেয়ে ভালো আর কোন ল্যাংগুয়েজ হতেই পারে না। এটি শিখাও তুলনামূলক অনেকটা সহজ। এটি অন্যতম সেরা একটি প্রোগ্রামিং ল্যায়গুয়েজ।

সাধারণত বড় বড় কম্পানিগুলো তাদের অনেক বড় বড় প্রোজেক্ট করার জন্য জাভা ব্যবহার করে থাকে যেমন অনেক বড় পরিসরের সফটওয়্যার, মোবাইল এপ্লিকেশন কিংবা ওয়েব এপ্লিকেশন এছাড়াও জাভা দিয়ে একই সাথে ওয়েব ডেভেলপমেন্ট, এন্ডয়েট এপ ডেভেলপমেন্ট এমন কি যে কোন ধররেন সফটওয়্যার ডেভেলপমেন্টও জাভা ব্যবহার করা হয়। একজন জাভা ডেভেলপারের এভারেজ বাষ্যরিক ইনকাম প্রায় ১ লক্ষ ২০ হাজার ডলারের আশেপাশে হয়ে থাকে। এটি খুবই ডিমান্ডেবল এটি ল্যাংগুয়েজ তাই আপনার যদি জাভা প্রোগ্রামিংয়ের উপর খুব ভালো দক্ষতা থেকে থাকে তাহলে আপনাকে কখনোই বসে থাকতে হবে না বা জবের জন্য সংগ্রাম করতে হবে না।

পাইথন

২. Python / পাইথন : পাইথন খুবই সহজ একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বিশেষ করে নতুনদের জন্য এটি খুবই উপযোগী একটি ভাষা। এটি মূলত অবজেক্ট ওরিয়েন্টেড উচ্চস্থরের একটি ভাষা। গুইডো ভ্যান রস্যিউম ৯০ এর দশকে এটি ডেভেলপ করেন। শেষ ১০ বছরে এটি জনপ্রিয়তার চুঙ্গে উঠে এসেছে।

পাইথন দিয়ে সাধারণত ব্যাকএন্ড এপ্লিকেশন তৈরি করার জন্য সবচেয়ে বেশি ব্যবহার হয়ে থাকে। বিশ্বের বড় বড় প্রযুক্তি জায়েন্ট কম্পানিগুলো তাদের ব্যাকএন্ড সফটওয়্যারটি ডেভেলপ করে থাকে পাইথন দিয়ে যেমন গুগল, ফেসবুক, নাসা এছাড়াও ইন্সট্রাগ্রাম পুরোপুরিই পাইথন দিয়ে ব্রাকএন্ড তৈরি করেছে। এছাড়াও AI তথা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর কাজ করা হয় পাইথন দিয়ে । পাইথন দিয়ে খুব কম কোড লিখেই অনেক বড় বড় সফটওয়্যার ডেভেলপ করা যায়। এছাড়াও মেশিন লার্নিং, বিগ ডাটা ইত্যাদি কাজে পাইথনের ব্যবহার সবচেয়ে বেশি এবং উপযুক্ত। আপনি যদি পাইথন জেনে থাকেন তাহলে আপনি প্রায় সব ধরনের এপ্লিকেশনই ডেভেলপ করতে পারবেন ডেটাবেজ সহ । একজন ফুলটাইম পাইথন ডেভেলপারের গড় বাষ্যরিক ইনকাম প্রায় ১ লক্ষ ১৫ হাজারের আশেপাশে হয়ে থাকে।

জাভাস্কিপ্ট

১/ Javascript / জাভাস্কিপ্ট : জাভাস্কিপ্টকে এক নম্বরে দেখে অনেকে অবাক হতে পারেন তাবে অবাক হওয়ার কিছু নেই ২০২১ সালে এসে প্রোগ্রামিং জগৎতে অনেকের মতেই এখন এক নম্বরে অবস্থান করছে জাভাস্কিপ্ট। এটি ওবজেক্ট-ওরিয়েন্টেড, ডায়নামিক ও ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যা ১৯৯৫ সালে নেটস্কেপের প্রকৌশলী ব্রেন্ডন আইক ডেভেলপ করেন। এটি যে শুধু শেখা সহজ তাই নয় এটি শিখতে পারলে কাজেরও কোন অভাব হবে না।

বিশ্বের যত ওয়েবসাইট বা ওয়েবএপ্লিকেশন দেখবেন তার প্রায় প্রতিটিতেই কোন না কোন ভাবে জাভাস্কিপ্টের ব্যবহার রয়েছে। এটি একই সাথে ফ্রন্টএন্ড ও ব্যাকএন্ড ডেভেলপমেন্টে ব্যবহার করা যায়। বর্তমান সময়ে কোন প্রকার ওয়েব এপ্লিকেশন কল্পনাই করা যাবে না জাভাস্কিপ্ট ছাড়া। এটির রয়েছে বিশার কমিউনিটি এবং প্রচুর রিসোর্স পাশাপাশি এই ল্যাংগুয়েজটিকে সমৃদ্ধ করার জন্য এটির রয়েছে প্রচুর ফ্রেমওয়ার্ক ও লাইব্রেরি যা ব্যবহার করে এমন কোন কাজ নেই যা করা সম্ভব নয়। পার্সনালি আমারও খুব পছন্দের একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হলো জাভাস্কিপ্ট। একজন ফুলটাইম জাভাস্কিপ্ট ডেভেলপারের বাষ্যরিক ইনকাম প্রায় ১ লক্ষ ডলারের আশেপাশে। বর্তমানে প্রোগ্রামিং জগতে সবচেয়ে বেশি জব অপরচুনিটি রয়েছে জাভাস্কিপ্ট ডেভেলপারদের। কেউ যদি ফুলস্টাক ডেভেলপার হতে চান তাহলে তাদের জন্য এটি খুবই উপযোগী কারণ মাত্র একটি ল্যাংগুয়েজ ব্যবহার করেই আপনারা সব কাজ করতে পারবেন। অন্যান্য ল্যাংগুয়েজের ক্ষেত্রে আলাদা আলাদা কাজ উপযোগী ল্যাংগুয়েজ শিখতে হয়।

Share This

COMMENTS

Wordpress (3)
  • comment-avatar
    N Site 24 3 weeks

    আপনার পোষ্ট গুলো আমি প্রতিদিন পড়ি। খুব ভালো লাগে। ধন্যবাদ এরকম পোষ্ট নিয়মিত দেওয়ার জন্য। আপনার এই ছোট ভাইটা একটা ব্লগ বানিয়েছে। আর আজকে একটি পোষ্ট করেছে। আমার পোষ্ট টা দেখার জন্য অনুরোধ রইল। ধন্যবাদ। আমার পোষ্ট -রোজার ঈদ ২০২১। রোজার ঈদ কবে? ২০২১ সালের ঈদুল ফিতর।

  • comment-avatar
    ২০২১ সালের রোজার ঈদ 3 weeks

    আপনার পোষ্ট গুলো আমি প্রতিদিন পড়ি। খুব ভালো লাগে। ধন্যবাদ এরকম পোষ্ট নিয়মিত দেওয়ার জন্য। আপনার এই ছোট ভাইটা একটা ব্লগ বানিয়েছে। আর আজকে একটি পোষ্ট করেছে। আমার পোষ্ট টা দেখার জন্য অনুরোধ রইল। ধন্যবাদ। আমার পোষ্ট – রোজার ঈদ ২০২১। রোজার ঈদ কবে? ২০২১ সালের ঈদুল ফিতর।

  • comment-avatar

    আপনার পোষ্টগুলো খুব সুন্দর। আমি নিয়মিত এই পোষ্টগুলো পড়ি। আমার কাছে আপনার প্রায় প্রতিটি পোষ্ট ই ভালো লাগে। আপনার সাইটে এসইও রিলেটেড এবং এস.ই.ও ফ্রেন্ডলি রিলেটেড কোন টপিক/পোষ্ট থাকলে আমাকে জানিয়ে সাহায্য করবেন। ধন্যবাদ।