বাংলা ভাষায় টপ ৫টি ব্লগসাইটের মাসিক আয় কত?

-আয়-২০১৯-4.jpg

অনলাইনে আয় ২০১৯ সালে এসে বেশ জনপ্রিয় একটি কথায় পরিণত হয়েছে, যেই কথাটির সাথে এখন আমরা সবাই বেশ পরিচিত । আমাদের আশেপাশে এখন সবাই জানে যে অনলাইনেও টাকা আয় করা যায়। আজকে আমরা এই বিষয়েই কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানবো।

আজকের আর্টিকেল যা যা জানতে পারবো

  • ব্লগ থেকে ইনকাম
  • ব্লগ থেকে কিভাবে আয় করা যায়
  • বাংলা ভাষার ব্লগ সাইটগুলো কত টাকা আয় করে থাকে
  • বাংলা ভাষায় ব্লগগুলোর ভিজিটর কত

অনলাইনে আয় এর অনেক গুলো উপায় রয়েছে তারমধ্যে একটি অন্যতম উপায় বা মাধ্যম হলো ব্লগসাইট থেকে আয়। ব্লগ সাইট থেকে আয় করার কাথাটা আমরা কমবেশি সবাই শুনে থাকবো। এটি একটি স্বাধীন বা মুক্ত পেশা ।

এর জন্য আপনাকে একটি ব্লগসাইটের মালিক হতে হবে তারপর সেই সাইটে নিয়মিত কোন নির্দিষ্ট বিষয়ের উপর লেখালেখি করতে হবে। যাতে সেই লেখা পড়ে অন্য কারো উপকার হয় বা কিছু শিখতে পারে।

তারপর আপনার সেই লেখাগুলো একটু জনপ্রিয় করতে হবে তার জন্য আপনাকে সেই পোষ্টগুলোকে কিছুটা মার্কেটিং করতে হবে।

যখন আপনার সাইটে অনেক মানুষ আপনার সাইটের আর্টিকেল পড়ার জন্য নিয়মিত প্রবেশ করবে তখন আপনার লেখা আর্টিকেল গুলো বেশ জনপ্রিয় হয়ে উঠবে । এর ফলে অনলাইনে আপনার সাইট আস্তে আস্তে একটি শক্ত অবস্থানে পৌছাতে থাকবে।

এবং অনলাইনে আপনার এবং আপনার সাইটের একটি পরিচিতি গড়ে উঠবে। এবং নিয়মিত আপনার ব্লগে অনেক ভিজিটর( যারা আপনার লেখা আর্টিকেল পরতে আপনার সাইটে প্রবেশ করে ) প্রবেশ করতে থাকবে।

আপনার সাইট যখন মুটামোটি একটি জনপ্রিয় সাইটে পরিনত হতে শুরু করবে তখন আপনার ব্লগে বিভিন্ন কম্পানির বিজ্ঞাপন প্রচার করার অফার পাবেন।

অথবা আপনি নিজেও বিভিন্ন বিজ্ঞাপন দাতা ওয়েবসাইট থেকে আপনার ব্লগের জন্য বিজ্ঞাপন নিতে পারেন। যার মধ্যে সবচেয়ে সেরা ও জনপ্রিয় হলো গুগল এডসেন্স । ইচ্ছে করলে যে কেউ গুগল এডসেন্স থেকে তার ব্লগসাইট বা যে কোন ধরণের ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স থেকে বিজ্ঞাপন নিতে পারে ।

বিশ্বের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও বিশ্বস্ত বিজ্ঞাপন দাতা ওয়েবসাইট এটি, বিশ্বের বেশিরভাগ ওয়েবসাইট এই গুগল এডসেন্স থেকে এড নিয়ে তাদের ওয়েবসাইটে প্রচার করে থাকে এবং হাজার হাজার লক্ষ্য লক্ষ্য টাকা আয় করে নেয় ।

বাংলাদেশেরও অনেক মানুষ এই ভাবে ব্লগ সাইটের মাধ্যমে অনেক টাকা সফলভাবে আয় করে চলেছে।

এমন কি বর্তমানে বাংলা ভাষায় ব্লগসাইট করেও এখন মানুষ হাজার হাজার টাকা আয় করছে।

এর প্রধান কারণ হলো বাংলাদেশের বেশিরভাগ মানুষ এখন ইন্টারনেট ব্যবহার করে। এবং বর্তমানে অনলাইনে বাংলা ভাষার পাঠক সংখ্যা ও অগণিত। শুধু বাংলা দেশেই নয় বিশ্বে বিভিন্ন দেশ থেকে এখন বাংলা ভাষার পাঠক গুগল সার্চ করে। বর্তমানে বিশ্বের প্রায় ৩০কোটি লোকের ভাষা বাংলা।

যার ফলে ২০১৮ সালে গুগল বাংলা ভাষার ব্লগসাইট বা ওয়েবসাইটগুলোর জন্যও তাদের বিজ্ঞাপন সেবা গুগলএডসেন্স অনুমোদন করে দিয়েছে ।

যার ফলে বাংলা ভাষায় ব্লগসাইট গুলোর ইনকামের পথ এখন সুগম হয়েছে। এর ফলে বাংলা ভাষায় ব্লগগুলোর সংখ্যা যেমন বেড়ছে তেমনি বেড়েছে সেইসব সাইটগুলোর মাসিক ও বাৎসরিক ইনকাম।

তো আজকে আমি আপনাদেরকে বলবো বাংলা ভাষায় টপ ৫টি ব্লগসাইট সর্ম্পকে যারা মাসিক ও বাৎসরিক কত টাকা আয় করে থাকে এবং তাদের মাসিক ও বাৎসরিক কত ভিজিটর তাদের ওয়েবসােইটে প্রবেশ করে থাকে।

আশা করি আপনারা সবাই পুরো পোষ্টি মনোযোগ দিয়ে পড়বেন এবং কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

কিছু গুরুত্বপূর্ণ আর্টিকেল যা অবশ্যই পড়বেন।

বাংলা ভাষায় টপ ৫টি ব্লগসাইটের মাসিক ও বাৎসরিক আয় কত

{বিঃদ্রঃ এইখানে যে হিসাবটা দেওয়া হবে তা কোনটাই নির্দিষ্ট না যেহুতু সাইটের ইনকাম পুরোটাই সেই সাইটের ভিজিটরের উপর ‍নির্ভর করে তাই নির্দিষ্ট করে বলা বেশ মুসকিল কারণ প্রতিনিয়তই এসব সাইটের ভিজিটর পরির্বতন হচ্ছে । কিন্তু হ্যা আমি জনপ্রিয় কিছু সাইটের দৈনিক ভিজিটরের উপর ভিত্তি করে একটা ধারণা দেওয়ার চেষ্টা কিরবো যাতে আপনারা বুজতে পারেন একটি বাংলা ভাষার ব্লগ সাইটের আয় কত হতে পারে।}

১/ টেকটিউনসঃ

বাংলা ভাষায় টেকনোলজি বিষয়ক সবচেয়ে বড় ব্লগসাইট কোনটি। নিসন্দেহে সেটা টেকটিউনস। টেকটিউনস বাংলা ভাষায় টেকনোলজি বিষয়ক একটি ব্লগসাইট। যেটি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষার মানুষের কাছে বেশ জনপ্রিয়।

টেকটিউনস এর আয় কত? এবং তাদের ভিজিটর কত? সেটা নিচে দেওয়া হলোঃ

মাসিক

মাসিক Unique ভিজিটর : ২,৩৩,৩৪০

মাসিক আয় : ৫৫৯$ ডলার বা ৪৪,৭২০টাকা

মাসিক Unique পেজভিউ : ৫,৫৮,৭৮০

বাৎসরিক

বাৎসরিক Unique ভিজিটর : ২৮,৩৮,৯৭০

বাৎসরিক আয় : ৬,৭৯৯ $ ডলার বা ৫,৪৩,৯২০টাকা

বাৎসরিক Unique পেজভিউ : ৬৭,৯৮,৪৯০

এছাড়াও টেকটিউনস এর রয়েছে অনেক লোকাল বিজ্ঞাপন পটনার যার ফলে তারা বিভিন্ন রকম লোকাল বিজ্ঞাপন থেকেও আয় করে থাকে।

{বর্তমানে অনেক ব্লগসাইট তাদের পারর্ফমেন্স দিয়ে টেকটিউনস কেও ছাড়িয়ে যাচ্ছে}

অনলাইনে আয় ২০১৯
টেকটিউনস এর আয় ও ভিজিটর

২/ সামওয়ারইন ব্লগ :

প্রযুাক্ত বিষয়ক আরো একটি জনপ্রিয় ব্লগ সাইট হলো সাওয়ার ব্লগ। যেই সাইটে রয়েছে অসংখ্য আর্টিকেল । যা নিয়মিত বেড়ে চলেছে যার কারণে বেড়ে চলেছে তাদের নিয়মিত Unique ভিজিটরের সংখ্যা। আর ভিজিটর সংখ্যা বাড়ার সাথে সাথে বেড়ে চলেছে তাদের মাসিক ও বাৎসরিক আয়ের পরিমাণও।

Somewhereinblog এর আয় কত? এবং তাদের ভিজিটর কত? সেটা নিচে দেওয়া হলোঃ

মাসিক

মাসিক Unique ভিজিটর : ৩,৮১,৫৪০

মাসিক আয় : ৯৯৭$ ডলার বা ৭৯,৭৬০টাকা

মাসিক Unique পেজভিউ : ৯,৯৭,১১০

বাৎসরিক

বাৎসরিক Unique ভিজিটর : ৪৬,৪২,০৭০

বাৎসরিক আয় : ১২,১৩১ $ ডলার বা ৯,৭০,৪৮০টাকা

বাৎসরিক Unique পেজভিউ : ১,২১,৩১,৫০৫

অনলাইনে আয় ২০১৯
সামওয়ারইনব্লগ এর আয় ও ভিজিটর

৩/ বিস্ময় ডটকম:

এটি একটি জনপ্রিয় বাংলা ভাষায় প্রশ্নউত্তর ব্লগসাইট । বিস্ময় ডটকমে কিছু মানুষ এসে তাদের প্রশ্ন করে সেটা পাবলিশ করে আর কিছু মানুষ এস সেই প্রশ্নটার উত্তর দিয়ে থাকে। এর ফলে অনেক মানুষ এই সাইট থেকে অনেক উপকার পেয়ে থাকে তারা তাদের জানা বিষয়টি অন্যের সাথে শেয়ার করতে পারে এবং অজানা বিষয়টি প্রশ্ন করার মাধ্যমে জেনে নিতে পারে। এভাবে যে কেউ ইচ্ছে করলেই বিস্ময় ডটকমে গিয়ে জ্ঞান চর্চা করতে পারেন।

এভাবে এই সাইটটিও বেশ জনপ্রিয় সাইটে পরিণত হয়েছে। যার ফলে তারাও মাসে বেশ বড় পরিমাণের টাকা আয় করে থাকে ।

বিস্ময় ডটকমের মাসিক ও বাৎসরিক আয়ের পরিমাণ নিচে দেওয়া হলো:

মাসিক

মাসিক Unique ভিজিটর : ১,৮১,৪৭০

মাসিক আয় : ৪৬২ $ ডলার বা ৩৬,৯৬০টাকা

মাসিক Unique পেজভিউ : ৪,৬১,৭৯০

বাৎসরিক

বাৎসরিক Unique ভিজিটর : ২২,০৭,৮৮৫

বাৎসরিক আয় : ৫,৬১৯ $ ডলার বা ৪,৪৯,৫২০টাকা

বাৎসরিক Unique পেজভিউ : ৫৬,১৮,৪৪৫

অনলাইনে আয় ২০১৯
বিস্ময় ডটকম এর আয় ও ভিজিটর

৪/ ট্রিক বিডি:

এটিও একটি টেকনোলজি বিষয়ক ব্লগ সাইট । এখানে এন্ড্রয়েড মোবাইল এর নানা রকম সেটিংস, মোবাইল এপ রিভিউ, মোবাইল সিম নেটওর্য়াক, ইন্টারনেট অফার আরো অনেক বিষয়ে আর্টিকেল পাবলিম হয়ে থাকে নিয়মিত। যার ফলে এই সাইটে প্রবেশ করে অসংখ্য নতুন নতুন ভিজিটর । এবং তারাও আয় করে মাস শেষে হাজা হাজার টাকা।

ট্রিকবিডির মাসিক ও বাৎসরিক আয় কত এবং এই সাইটের ভিজিটর কত সেটি নিচে দেওয়া হলো:

মাসিক

মাসিক Unique ভিজিটর : ৭৮,৯৬০

মাসিক আয় : ৩০৪ $ ডলার বা ২৪,৩২০টাকা

মাসিক Unique পেজভিউ : ৩০৩,৫৪০

বাৎসরিক

বাৎসরিক Unique ভিজিটর : ৯,৬০,৬৮০

বাৎসরিক আয় : ৩৬৯৩$ ডলার বা ২,৯৫,৪৪০টাকা

বাৎসরিক Unique পেজভিউ : ৩৬,৯৩,০৭০

অনলাইনে আয় ২০১৯
ট্রিকবিডির আয় ও ভিজিটর

৫/ লেখাপড়াবিডি :

এটি একটি পড়াশুনা বিষয়ক ওয়েবসাইট । লেখাপড়া বিডিতে বাংলাদেশের সকল ধরণের পড়াশুনা বিষয়ক নানা আর্টিকেল পাবলিম হয়ে থাকে। যা বাংলাদেশের সকল ছাত্রছাত্রীদের জন্য বেশ দরকারি। তাই সাইটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে অল্প সময়ের মধ্যেই। আর এই সাইটটির তুমুল জনপ্রয়তার জন্য এই সাইটিও মাস শেষে ভালো পরিমাণের একটি আয় তারা ঘরে তুলে থাকে।

লেখাপড়া বিড়ি মাসে ও বছরে কত টাকা আয় করে এবং মাসিক ও বাৎসরিক কত ভিজিটর তাদের সাইটে প্রবেশ করে থাকে সেটা নিচে দেওয়া হলোঃ

মাসিক

মাসিক Unique ভিজিটর : ৩,১৪,৪০০

মাসিক আয় : ৬৫৭ $ ডলার বা ৫২,৫৬০টাকা

মাসিক Unique পেজভিউ : ৬,৫৭,৩০০

বাৎসরিক

বাৎসরিক Unique ভিজিটর : ৩৮,২৫,২০০

বাৎসরিক আয় : ৭৯৯৭$ ডলার বা ৬,৩৯,৭৬০টাকা

বাৎসরিক Unique পেজভিউ : ৭৯,৯৭,১৫০

অনলাইনে আয় ২০১৯
লেখাপড়াবিডির আয় ও ভিজিটর

সর্বশেষে

আশা করি আপনারা কিছুটা হলেও ধারণা পেয়েছেন যে বাংলা ভাষায় ব্লগ সাইট থেকে কি পরিমাণ আয় করা যায়। এবং তাদের দৈনিক কি পরিমাণ ভিজিটর প্রবেশ করে থাকে।

ইচ্ছে করলে আপনিও একটি ব্লগ সাইট বানিয়ে এই রকম আয় করতে পারেন ।

আশা করি পোষ্টি পড়ে আপনারা কিছুটা হলেও অনুপারিত হতে পেরেছেন। এবং ইতিমধ্যে অনেকে ভেবেই ফেলেছেন যে আপনিও একটি ব্লগ সাইট বানাবেন।

যারা যারা এমনটি ভেবেছেন তাদের জন্য শুভকামনা রইল। এবং যে কোন ধরণের হেল্প লাগলে ও কোন কিছু জানার থাকলে এই পোষ্টের নিচে কমেন্ট করতে পারেন। খুব তাড়াতাড়ি আমরা তার রিপ্লে নিয়ে হাজির হবো ইনশাল্লাহ।

পোষ্টি ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পুরো আর্টিকেলটি ভিডিও আকারে দেখার জন্য নিচে ভিডিওটি প্লে করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top